ঢাকা    মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০

coronavirus
আক্রান্ত সুস্থ মৃত
বিশ্বব্যাপী ৩১২৫৯৭৮০ ২২৮৪৩৬১৮ ৯৬৫৩২৮
বাংলাদেশ ৩৫০৭২১ ২৫৮৭১৭ ৪৯৭৯

ইতালিতে মৃতের সংখ্যা বেড়ে ৭৯

প্রকাশিত: ১৪:২০, ৪ মার্চ ২০২০  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

ইউরোপের দেশ ইতালিতে প্রাণঘাতী নভেল করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৭৯-তে দাঁড়িয়েছে; একই সঙ্গে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৫০২ জনে।  মঙ্গলবার (৩ মার্চ) পর্যন্ত দেশটির নাগরিক সুরক্ষা সংস্থা এ তথ্য জানিয়েছে। এদিকে করোনাভাইরাসে আক্রান্ত ১৬০ জন চিকিৎসা করে সুস্থ হয়ে বাসায় ফিরেছেন বলেও জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

ইতালি সরকার কভিড-১৯ প্রতিরোধে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। গত সোমবার থেকে ইতালির লোম্বারদিয়া, ভেনেতো, পিওমন্তে ও ভেনেসিয়া অঞ্চলে স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেছে দেশটির সরকার। ইতালির ভেনিস উৎসব বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া ফুটবল লিগ, নাইট ক্লাব ও জাদুঘর বন্ধ রয়েছে।

অতিজরুরি না হলে জনসমাগমস্থল পরিহার ও ভ্রমণ না করতে নির্দেশনা দিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। জনসমাগম এলাকায় একে অপর থেকে এক মিটার দূরে দাঁড়িয়ে থাকতে নির্দেশও দেওয়া হয়েছে।

ইতালির পরিস্থিতি দেখে প্রতিবেশী সব দেশ ইতিমধ্যে সীমান্ত বন্ধ করেছে।

ইতালির শহরগুলোতেও করোনাভাইরাস আতঙ্কে আছেন প্রবাসী বাংলাদেশীসহ বিভিন্ন দেশের অভিবাসীরা।ইতালির বিভিন্ন শহরে প্রায় দুই লাখ বাংলাদেশী বসবাস করছে।

ইতালির মিলানো শহরে দীর্ঘ সময় ধরে বসবাস করছেন মাদারীপুরের তুহিন মাহামুদ। তিনি জানান, ইতালিতে এখন পর্যন্ত  করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ৭৯ জন এবং সুস্থ হয়েছে ১৬০ জন। যারা মারা গেছে তারা বেশীরভাগই বয়ষ্ক নানা জটিল রোগে আক্রান্ত ছিলো।ভাইরাসে আক্রান্তের সংখ্যা আরও বাড়বে কিন্তুু ভয়ের কোন কারণ নেই।অনেকেই স্বাভাবিক চিকিৎসায় সূস্হ্য হয়ে উঠছে।

যাদের কাশি,সর্দি, এবং শ্বাসকষ্টে ভূগছেন তারা বেশি সাবধানে থাকতে হবে ।এই উপসর্গ গুলো বয়ষ্কদের মাঝে বেশী বিদ্যমান এবং রোগপ্রতিরোধ ক্ষমতা কম থাকায় করোনা ভাইরাসে আক্রান্ত হলে এরা বেশি দূর্বল হয়।এ সময় ইতালিতে  অসুস্থতার সংখ্যা বেশী থাকে।তাই ঘাবড়ানোর কোন কারণ নেই।সবাইকে  সাবধানতা অবলম্বন করতে হবে।

এদিকে ইতালিতে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় প্রবাসী বাংলাদেশীদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছে বাংলাদেশ দূতাবাস।

ইতালিতে প্রবাসী বাংলাদেশী কেউ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে কি না এ বিষয়ে জানতে চাইলে ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুস সোবহান সিকদার জানান, কোনো বাংলাদেশী করোনায় আক্রান্ত হয়েছে এমন খবর এখনো পাওয়া যায়নি। ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে দূতাবাস সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করে চলেছে।

ইতালির বাংলাদেশ রোম দূতাবাসে হেল্প ডেস্ক খোলা হয়েছে। যদি কোনো প্রবাসী বাংলাদেশী করোনায় আক্রান্ত হয়ে থাকে তবে ১৫০০ এবং ১১২ নাম্বারে ফোন করে যোগাযোগ করতে বলা হয়েছে।

করোনাভাইরাসে আতঙ্কিত না হয়ে প্রবাসী বাংলাদেশীদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন ইতালির রাজনৈতিক ও কমিউনিটির নেতারা।

Add