ঢাকা    বুধবার, ০৫ আগস্ট ২০২০

coronavirus
আক্রান্ত সুস্থ মৃত
বিশ্বব্যাপী ১৮৭০১১৬৭ ১১৯১৫২৬৪ ৭০৪৩৪৯
বাংলাদেশ ২৪৪০২০ ১৩৯৮৬০ ৩২৩৪

ইমরানের সম্মতি মোদীর ‘করোনা আহ্বানে’

প্রকাশিত: ১৪:৪২, ১৫ মার্চ ২০২০   আপডেট: ১৬:৪৩, ১৭ মার্চ ২০২০

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

নরেন্দ্র মোদী সার্ক দেশগুলিকে সঙ্গে নিয়েই ‘করোনা কূটনীতির’ ডাক দিয়েছিলেন। আজ তাতে সাড়া দিল পাকিস্তানও। মোদীর প্রস্তাব ছিল, নিজ নিজ দেশের নাগরিকদের সুস্থ রাখতে ভিডিয়ো-কনফারেন্সের মাধ্যমে যৌথ আলোচনায় করোনা-মোকাবিলায় একটা শক্তিশালী কৌশল উঠে আসুক। কাল মোদী এই টুইট করার পর-পরই তাতে সম্মতি জানিয়েছিল বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেপাল, ভুটান, আফগানিস্তান ও মলদ্বীপ। কিছুটা সময় নিয়ে ‘আলোচনায় রাজি’ বলে জানাল ইসলামাবাদও। আগামিকাল, রবিবার বিকেল ৫টায় ভিডিয়ো-কনফারেন্সে বসছেন মোদী।
করোনা-মোকাবিলায় প্রতিবেশী দেশগুলির দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে তাঁরা তৈরি বলে আগেই ইঙ্গিত দিয়েছিলেন পাক বিদেশ মন্ত্রকের মুখপাত্র আইশা ফারুকি। 
৮ দেশের জোট সার্ক গোষ্ঠীর বাকিরা মোদীর প্রস্তাবে সাড়া দিলেও, পাকিস্তান প্রাথমিক ভাবে কোনও উচ্চবাচ্য করেনি। তাতে নয়াদিল্লির একাংশের মনে হয়েছিল, এ ক্ষেত্রেও হয়তো আন্তঃসীমান্ত সন্ত্রাসের প্রশ্নে ভারতের সঙ্গে নিজেদের ছায়াযুদ্ধের রেশ বজায় রাখতে চাইছে পাকিস্তান। ভারত-পাক দীর্ঘ টানাপড়েনের জেরে চার বছর বন্ধও রয়েছে সার্ক সম্মেলন। এই পরিস্থিতিতে, করোনা-মোকাবিলার মঞ্চে পাকিস্তানের জন্য দরজা খোলাই রেখেছিল সাউথ ব্লক। কাল বেশি রাতে মোদীর প্রস্তাবে পাকিস্তান যে ভাবে সম্মতি জানাল, তাতে অনেকেই মনে করছেন, সমূহ সঙ্কটের সময়ে আপাতত দ্বিপাক্ষিক বৈরিতা দূরে সরাল ইসলামাবাদও। অনেকে বলছেন, আন্তর্জাতিক চাপের মুখেই এই সিদ্ধান্ত ইসলামাবাদের। 
 

Add