ঢাকা    বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০

coronavirus
আক্রান্ত সুস্থ মৃত
বিশ্বব্যাপী ৩১৭৭১৪১১ ২৩৩৮৬৭১৪ ৯৭৫৩১০
বাংলাদেশ ৩৫২১৭৮ ২৬০৩৯০ ৫০০৭

কাটা আঙুল দিয়ে আনলক হলো স্মার্টফোন (ভিডিও)

প্রকাশিত: ১৩:০৭, ৫ মার্চ ২০২০   আপডেট: ১৩:১২, ৫ মার্চ ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বেলারুশের বাসিন্দা ইউরি ভিনোগ্রাদভ। তিন মাস আগে কারখানায় কাজ করতে গিয়ে ৫৩ বছরের ওই ব্যক্তির বুড়ো আঙুল কেটে যায়। যার জেরে ফিঙ্গার লক থাকা স্মার্টফোনের লক খুলতে পারছিলেন না। সেই কেটে যাওয়া আঙুল তিনি রেখেছিলেন ফ্রিজে। কিন্তু সম্প্রতি তিনি দাবি করেছেন, ফ্রিজারে রাখা ওই কাটা আঙুল দিয়েই তিনি আনলক করেছেন স্মার্টফোন। সেই আনলক করার ভিডিও পোস্ট করেছেন সোশ্যাল মিডিয়ায়। তারপর বিষয়টি নিয়ে শুরু হয়েছে আলোচনা।

সেই ভিডিওতে দেখা যাচ্ছে, ফ্রিজে রাখা কাটা আঙুল তিনি বের করলেন। এরপর সেই আঙুল দিয়ে স্মার্টফোনের লক খোলার চেষ্টা করলেন। কিন্তু তাতে খুলল না লক। এরপর তিনি, সেই আঙুল ১০ মিনিট চুবিয়ে রাখলেন পানিতে। পানি থেকে তুলে ভাল করে মুছলেন। এবার সেই আঙুল স্মার্টফোনে কয়েকবার ধরতেই খুলে গেল লক।

যদিও এই ভিডিও ছড়িয়ে পড়তেই বিতর্ক শুরু হয়েছে বিষয়টি নিয়ে। কারণ বেশ কয়েকটি সমীক্ষা বলছে, কাটা আঙুল দিয়ে ফোনের লক খোলা সম্ভব নয়। স্মার্টফোনের ফিঙ্গারপ্রিন্ট রিডারের ইলেকট্রিক্যাল সার্কিটের দরকার হয় লক খোলার জন্য। মানুষের হাত সেই সার্কিটের কাজ করে। কিন্তু কাটা আঙুল দিয়ে সেই শর্ত পূরণ হয় না। তাই বেলারুশের ওই ব্যক্তির দাবি কতটা যুক্তিযুক্ত ইতিমধ্যেই তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

Add