ঢাকা    বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০

coronavirus
আক্রান্ত সুস্থ মৃত
বিশ্বব্যাপী ৩১৭৭১৪১১ ২৩৩৮৬৭১৪ ৯৭৫৩১০
বাংলাদেশ ৩৫২১৭৮ ২৬০৩৯০ ৫০০৭

চমকে ভরা আইফোনের নতুন অপারেটিং সিস্টেমে

প্রকাশিত: ১৬:২২, ২৯ জুন ২০২০  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

আইফোনের নতুন অপারেটিং সিস্টেম ‘আইওএস ১৪’ উন্মোচন করেছে অ্যাপল। বিভিন্ন ফিচারের কারণে প্রযুক্তি জায়ান্টটির নতুন অপারেটিং সিস্টেম আইফোন ব্যবহারের অভিজ্ঞতা বদলে দেবে বলে মনে করা হচ্ছে। এক নজরে জেনে নেয়া যাক আইওএস ১৪-এর ফিচারগুলো সম্পর্কে—

কাস্টমাইজ হোম স্ক্রিন

নতুন ওএসে হোম স্ক্রিনের দিকেই বেশি নজর দিয়েছে অ্যাপল। এতে ব্যবহারকারীরা নিজেদের মতো করে হোম স্ক্রিনটা ঢেলে সাজাতে পারবে। আইওএস ১৪ সংস্করণে ইনস্টল করা অ্যাপগুলো বিভিন্ন বিভাগ অনুযায়ী ভাগ হবে। অর্থাৎ সব গেম এক বিভাগে, সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাপগুলো অন্য আরেক বিভাগে প্রদর্শিত হবে।

অ্যাপ ক্লিপস

অ্যাপল নতুন অ্যাপ অনুসন্ধান এবং এতে প্রবেশের একটি সহজ উপায় প্রকাশ করেছে। এ ফিচারকে বলা হচ্ছে অ্যাপ ক্লিপস। এতে প্রয়োজনীয় অ্যাপের ক্ষুদ্র অংশ ব্যবহারের সুযোগ থাকবে। এতে অ্যাপল পে যুক্ত থাকবে। ব্যবহারকারী চাইলে অ্যাপটির পূর্ণ সংস্করণ ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। কিউআর ব্যবহার করে নতুন অ্যাপ্লিকেশন অ্যাকসেস করা যাবে।

উইজেট

উইজেট গ্যালারি কাস্টমাইজ সুবিধা যুক্ত করা হয়েছে আইওএস ১৪ সংস্করণে। ফলে হোম পেজে যেকোনো অ্যাপের উইজেট যুক্ত করা যাবে। সেখানে আবহাওয়ার খবর জানতে উইজেট গ্যালারি কাস্টমাইজ করা যাবে। চাইলে হোম স্ক্রিনজুড়ে আবহাওয়াসংক্রান্ত তথ্য দেখা যাবে।

পিকচার ইন পিকচার

ধরুন আপনি আইফোনে কোনো ভিডিও দেখছেন। এমন যদি হয় জরুরি কোনো মেইল পাঠাতে হবে কিন্তু ভিডিওটিও বন্ধ করতে চাচ্ছেন না। এই সমস্যা সমাধানে আইওএস ১৪ সংস্করণে এলো ‘পিকচার ইন পিকচার ফিচার’।

গ্রুপ চ্যাট হালনাগাদ

আইমেসেজে গ্রুপ চ্যাটে আনা হয়েছে নতুন আপডেট। এর মধ্যে রয়েছে গুরুত্বপূর্ণ কথোপকথন পিন করে রাখা, অন্যদের উল্লেখ করার মতো সুবিধা। বার্তায় কাউকে ‘মেনশন’ করা হলে তিনি তা নোটিফিকেশন হিসেবে পাবেন। ছবি বা ইমোজির মাধ্যমে গ্রুপ ফটো সেট করা, অ্যাপল মেমোজি ব্যবহার করার সুবিধা পাওয়া যাবে।

ট্রান্সলেট

অ্যাপটি ভিন্ন ভাষার কোনো ব্যক্তির সঙ্গে সহজে যোগাযোগ করতে সাহায্য করবে। এটি অনেকটা গুগল ট্রান্সলেটের মতোই। এতে মাত্র ১১টি ভাষা অনুবাদের সুযোগ থাকবে। থাকছে বাংলা ভাষায় অনুবাদেরও সুবিধা।

অ্যাপল ম্যাপস

অ্যাপলের নিজস্ব ‘ম্যাপস’ অ্যাপে বাইসাইকেল অপশন ছিল না। নতুন আপডেটে তা যুক্ত করা হয়েছে। বাইসাইকেল চালিয়ে গেলে কোন স্থানে যেতে কত সময় লাগবে তা আরো নিখুঁতভাবে জানা যাবে এতে।

প্রাইভেসি

অ্যাপল তাদের নতুন সফটওয়্যারে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছে প্রাইভেসিতে। ব্যবহারকারীদের একদম নিখুঁত অবস্থান জানানোর পরিবর্তে সম্ভাব্য অবস্থান ঠিক করে নেয়ার সুযোগ দেবে। অ্যাপ স্টোরে ব্যবহারকারী অ্যাপ ডাউনলোডের আগে তাদের প্রাইভেসি তথ্যের সারাংশ দেখতে পাবেন। অ্যাপ ডেভেলপাররা নিজেদের প্রাইভেসি চর্চা সম্পর্কিত প্রতিবেদন দেবে।

 

Add