ঢাকা    সোমবার, ১০ আগস্ট ২০২০

coronavirus
আক্রান্ত সুস্থ মৃত
বিশ্বব্যাপী ১৯৮১৭৫৭৪ ১২৭২৯৮৯৬ ৭২৯৭৪৮
বাংলাদেশ ২৫৭৬০০ ১৪৮৩৭০ ৩৩৯৯

ঢাবির সান্ধ্য কোর্সে নতুন করে শিক্ষার্থী ভর্তি সাময়িক স্থগিত

প্রকাশিত: ১০:০৬, ২৫ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১৩:৫৪, ২৫ ফেব্রুয়ারি ২০২০

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

ইউজিসির নির্দেশনার প্রেক্ষাপটে সান্ধ্য কোর্সে নতুন করে শিক্ষার্থী ভর্তি সাময়িক স্থগিত রাখতে বলেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল।

সান্ধ্য কোর্সের বিষয়ে উপাচার্য আখতারুজ্জামান বলেন, “সান্ধ্য কোর্স নিয়ে গঠিত কমিটির সুপারিশ গ্রহণ করা হয়েছে। তবে  সিদ্ধান্তের এক জায়গায় একটু পরিবর্তন আনা হয়েছে।

“সেটি হলো প্রো-ভিসি (শিক্ষা)কে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়েছে। সেখানে প্রো-ভিসি( প্রশাসন), কোষাধ্যক্ষ এবং বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ থাকবেন। আর আইবিএ ও শিক্ষা গবেষণা ইনস্টিটিউটের পরিচালককে রাখা হয়েছে ।”

পাঁচ সপ্তাহের মধ্যে একটি প্রতিবেদন দিতে বলা হয়েছে এই কমিটিকে। তার আগে কোনো বিভাগ সান্ধ্য কোর্সে ভর্তি করতে পারবে না।

উপাচার্য বলেন, “এর মধ্যে যারা বিজ্ঞপ্তি দিয়েছে, সেগুলো স্থগিত থাকবে। আর যে কোর্সগুলো চলমান, সেগুলোর বিষয়ে কিছু করার নেই, সেগুলো চলবে। তারপর প্রতিবেদন পাওয়ার পর সেটা একাডেমিক কাউন্সিলে যাবে। সেখানে জাতীয় চাহিদা ও বিশ্ববিদ্যালয়ের সক্ষমতা বিবেচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।”

সান্ধ্য কোর্স নিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের  কড়া সমালোচনার পর ইউজিসি এগুলো বন্ধ করার নির্দেশনা দেয়।

এরপর গত বছর ২৭ মে এসব কোর্সের যৌক্তিকতা যাচাই ও পর্যালোচনার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাঁচজন ডিনের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক তোফায়েল আহমদ চৌধুরীকে এ কমিটির আহ্বায়ক করা হয়।

ওই কমিটি আট মাসেরও বেশি সময় পর্যবেক্ষণ করে  গত ৯ ফেব্রুয়ারি সান্ধ্যকালীন কোর্স নিয়ে সমন্বিত নীতিমালা প্রণয়নের সুপারিশ করে প্রতিবেদন জমা দেন। আর এ নীতিমালা প্রণয়ন না হওয়া পর্যন্ত এসব কোর্সে নতুন শিক্ষার্থী ভর্তি সাময়িক বন্ধ রাখার সুপারিশ করা হয়।

কিন্তু একাডেমিক কাউন্সিলের সভায়  অধিকাংশ শিক্ষক সান্ধ্য কোর্স চালু রেখে সমন্বিত নীতিমালা প্রণয়নের পক্ষে মত দেন।

সভায় উপস্থিত এক শিক্ষক বলেন, “একাডেমিক কাউন্সিলের সভায় সমন্বিত ভর্তি পরীক্ষা নিয়ে অল্প সময়ে সিদ্ধান্তে পৌঁছতে পারলেও সান্ধ্যকালীন কোর্স নিয়ে তুমুল তর্কবিতর্ক হয়। দীর্ঘ ৭ ঘণ্টা যুক্তিতর্ক শেষে অবশেষে এ সিদ্ধান্তে পৌঁছে একাডেমিক কাউন্সিল।”

Add
শিক্ষাঙ্গন বিভাগের সর্বাধিক পঠিত