ঢাকা    বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০

coronavirus
আক্রান্ত সুস্থ মৃত
বিশ্বব্যাপী ৩১৭৭১৪১১ ২৩৩৮৬৭১৪ ৯৭৫৩১০
বাংলাদেশ ৩৫২১৭৮ ২৬০৩৯০ ৫০০৭

পদত্যাগ করলেন মাহাথির মোহাম্মদ

প্রকাশিত: ১৩:০৩, ২৪ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১৩:৪৪, ২৪ ফেব্রুয়ারি ২০২০

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

মালয়েশিয়ার রাজার কাছে পদত্যাগপত্র পাঠিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। নতুন সরকার গঠনের জন্য পথ করে দিতে সোমবার তিনি পদত্যাগপত্র দেন। দুই লাইনের এক বিবৃতিতে মাহাথির বলেন, কুয়ালালামপুর সময় দুপুর ১টায় তিনি দেশের রাজার কাছে তার পদত্যাগের বিষয়টি অবহিত করেন।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে আল-জাজিরা জানিয়েছে, মাহাথিরের দল প্রিবুমি বারসাতুও ক্ষমতাসীন পাকাতান হারাপান সরকারের জোট থেকে সরে দাঁড়িয়েছে।

বেশ কয়েকদিন ধরেই মালয়েশিয়ায় রাজনৈতিক টানাপোড়েন চলছিল। রোববার রাতে শোনা যায়, ৯৪ বছর বয়সী মাহাথিরের দল নতুন একটি সরকার গঠনের পরিকল্পনা করছে। ওই পরিকল্পনা থেকে তার উত্তরসূরি হিসেবে ৭৪ বছর বয়সী আনোয়ার ইব্রাহিমকে বাদ দেয়া হয়েছে।

ইউএমএনও নেতৃত্বাধীন বারিসান ন্যাশনালকে ক্ষমতা থেকে হটাতে গত ২০১৮ সালের নির্বাচনে জোটবদ্ধ হন মাহাথির ও আনোয়ার। অবিশ্বাস্য এক জয়ে ক্ষমতায় ফিরে প্রধানমন্ত্রী হন মাহাথির মোহাম্মদ।

কিন্তু মাহাথির কবে আনোয়ারের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন তা নিয়ে তিনি নির্দিষ্ট কোনও সময়সীমা না দেয়ায় উভয়ের মধ্যে দূরত্ব বাড়তে থাকে। এদিকে দেশটিতে পাঁচটি উপ-নির্বাচনে হেরে যায় ক্ষমতাসীন জোট। সেটি নিয়ে জোটের রাজনৈতিক ভাগ্য অনিশ্চিত হয়ে পড়েছিল।

উল্লেখ্য, ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত প্রথম দফায় মাহাথির প্রধানমন্ত্রী থাকাকালে তার সরকারের উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন আনোয়ার। কিন্তু দেশের অর্থনৈতিক সঙ্কট কীভাবে মোকাবিলা করা হবে তা নিয়ে দ্বন্দ্বের জেরে ১৯৯৮ সালে আনোয়ারকে বরখাস্ত করেন মাহাথির।

Add