ঢাকা    শনিবার, ৩১ অক্টোবর ২০২০

coronavirus
আক্রান্ত সুস্থ মৃত
বিশ্বব্যাপী ৪৫৯২১৬৯৮ ৩৩২৫২২১৮ ১১৯৩৯০৯
বাংলাদেশ ৪০৪৭৬০ ৩২১২৮১ ৫৮৮৬

পরীর প্রীতিলতায় গাইবেন কবীর সুমন

মোঃ আল-আমীন

প্রকাশিত: ১৯:১১, ৫ অক্টোবর ২০২০  

ফাইল ফটো

ফাইল ফটো

বাংলা গানের জনপ্রিয় সংগীতশিল্পী কবীর সুমন। তার সৃজনশীলতায় মুগ্ধ হয়েছেন অসংখ্য ভক্ত। জীবনমুখী গানের কিংবদন্তি এই শিল্পী এবার গাইবেন বৃটিশ বিরোধী আন্দোলনের বিপ্লবী শহীদ প্রীতিলতার জন্য।

প্রীতিলতাকে নিয়ে রাশিদ পলাশ নির্মাণ করছেন ‘প্রীতিলতা’ চলচ্চিত্র। এতে নাম ভূমিকায় অভিনয় করবেন পরীমনি। এই চলচ্চিত্রের জন্য ‘একবার বিদায় দে মা ঘুরে আসি/ হাসি হাসি পরব ফাঁসি দেখবে ভারতবাসী।’—গানটি নতুন করে গাইবেন কবীর সুমন।

ভারতের বাঁকুড়ার লোককবি পীতাম্বর দাস গানটি রচনা ও সুর করেন। কেউ কেউ মনে করেন, গানটি মুকুন্দ দাসের। ১৯৬৬ সালে মুক্তিপ্রাপ্ত ‘সুভাষচন্দ্র’ চলচ্চিত্রে গানটি প্রথম ব্যবহার করা হয়। এতে কণ্ঠ দিয়েছিলেন লতা মুঙ্গেশকর। এরপর অনেক শিল্পীই গানটি কণ্ঠে তোলেন।

এ গান নিয়ে কবীর সুমন ফেসবুকে একটি ভিডিও বার্তা দিয়েছেন। এতে তিনি বলেন—কিছুদিন আগে বাংলাদেশ থেকে রাশিদ পলাশ ফোন করে জানান, তারা কয়েকজন মিলে শহীদ প্রীতিলতাকে নিয়ে চলচ্চিত্র বানাচ্ছেন। আমাকে একটি গান করে দিতে হবে। আমি প্রীতিলতা চলচ্চিত্রের জন্য গানটি গেয়ে দেব। আমাকে গানটির জন্য স্মরণ করায় গর্ববোধ করছি। টিম প্রীতিলতা নামে যে সংগঠনটি এই মুভিটা করছে, আমিও এখন থেকে টিম প্রীতিলতারই একজন সদস্য। আমি প্রাণ খুলে চাই, চলচ্চিত্রটি সার্থক হোক। লোকে চলচ্চিত্রটি দেখুক।

২০১৬ সালে ‘প্রীতিলতা’ চলচ্চিত্র নির্মাণের ঘোষণা করা হয়। চলচ্চিত্রটির চিত্রনাট্য ও সংলাপ রচনা করেছেন গোলাম রাব্বানী। পাণ্ডুলিপি উপদেষ্টা হিসেবে কাজ করছেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন। কস্টিউম ডিজাইনার হিসেবে রয়েছেন বিবি রাসেল। ইউফরসির ব্যানারে আগামী ১ নভেম্বর থেকে ঢাকায় শুটিং শুরুর কথা রয়েছে। ঢাকার অংশ শেষ করে চট্টগ্রামে দৃশ্যধারণের কাজ হবে বলে জানান নির্মাতা। 

Add