ঢাকা    শনিবার, ৩১ অক্টোবর ২০২০

coronavirus
আক্রান্ত সুস্থ মৃত
বিশ্বব্যাপী ৪৪৯৫২৭২২ ৩২৮২২০১২ ১১৮১৫৮২
বাংলাদেশ ৪০৪৭৬০ ৩২১২৮১ ৫৮৮৬

ফল খাওয়ার প্রকৃত সময়

প্রকাশিত: ১৩:৫৫, ৫ অক্টোবর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আমরা সবাই জানি ফল খেলে স্বাস্থ্যের উন্নতি হয়। কিন্তু কখন ফল খেলে উপকার পাওয়া যায় সেটা অনেকেই জানি না। কেউ কেউ খালি পেটে ফল খেতে নিষেধ করেন, তারা ভরা পেটে ফল খাওয়ার কথা বলেন। তাদের এই তথ্য সঠিক নয়। ফল খাওয়ার সেরা সময় সকালে ঘুম থেকে ওঠার পর খালি পেটে। তবে এর আগে নির্দিষ্ট পরিমাণ পানি খেয়ে নিতে হবে।

অনেকে অ্যাসিডিটির সমস্যায় দিনের বেশ কিছু সময় বাদ রেখে ফল খাওয়ার সময়কে নির্দিষ্ট করেন। এমনকি রাতেও ফল খেতে ভয় পান অনেকে। কিন্তু খালি পেটে ফল খেলে একেবারেই অ্যাসিডিটি হবে না আপনার। এতে আপনার ডাইজেস্টিভ সিস্টেম সজাগ হয়ে যায়। কারণ, রাতের অনেকটা সময় আপনার পেট খালি থাকে। তাই প্রথমে পানি খেয়ে আদ্রতার পরিমাণ বাড়িয়ে তারপর ফল খেয়ে নিন।

এর ফলে দিনের শুরুতে শরীর চাঙ্গা হবে আপনার। প্রয়োজন হবে না চা কফির। সকালে খালি পেটে খেতে পারেন আপেল, কমলালেবু বা পেঁপে, কলা। মনে রাখবেন, এতে আপনার অ্যাসিডিটির পরিমাণও কমে যাবে।

রোজ সকালে একটা করে ফল খাওয়ার পর শরীর চর্চা করলে উপকার আরও বেশি পাওয়া যাবে। শরীরে থেকে কেটে যাবে দুর্বলতাও। খালি পেটে ফল কখনই আপনার শরীরে ডেকে আনবে না অ্যাসিডিটির সমস্যা। খাবারের বেশ কিছুক্ষণ আগে ও পরে খেলেও উপকারিতা পাবেন।

মনে রাখবেন, যাদের অ্যাসিডিটির সমস্যা রয়েছে, তারা দই, লবণ বা চিনি মিশিয়ে ফল খাবেন না। আর ফল খাওয়ার পরই পানিও খাবেন না।

তবে রাতে খাওয়ার পর ফল না খাওয়াই ভালো। কারণ ফলের মধ্যে থাকা চিনি শরীরে বাড়তি এনার্জি এনে ঘুমের পরিমাণ কমিয়ে দেয়। তাই ঘুমাতে যাওয়ার অন্তত ঘণ্টা দুই আগে ফল খেতে পারেন।

Add