ঢাকা    রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০

coronavirus
আক্রান্ত সুস্থ মৃত
বিশ্বব্যাপী ৩২৭৯৪৭০৪ ২৪১৯৩২৯৩ ৯৯৪০০৮
বাংলাদেশ ৩৫৭৮৭৩ ২৬৮৭৭৭ ৫১২৯

বগুড়ায় উপ-নির্বাচনে নৌকা মার্কায সাহাদারা মান্নান, ধানের শীষে জাকির

প্রকাশিত: ১২:৫৯, ২৬ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১৩:০৩, ২৬ ফেব্রুয়ারি ২০২০

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

চলতি বছরের ২৯ মার্চে এ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে ঘোষণা দিয়েছেন নির্বাচন কমিশন (ইসি)। বাংলাদেশের প্রধান দুই দল আওয়ামী লীগ ও বিএনপি নতুন মুখের প্রার্থী ঘোষণা করেছেন।
সোমবার (২৪ ফেব্রুয়ারি) দিনগত রাতে বিএনপির স্থায়ী কমিটির সভায় আহসানুল তৈয়ব জাকিরকে মনোনয়ন দেওয়া হয়েছে।
প্রধানমন্ত্রীর সরকারি গণভবনে দলের সংসদীয় বোর্ড সভায় সভাপতিত্ব করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভা শেষে দলীয় প্রার্থীদের নাম ঘোষণা করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
গত ১৮ জানুয়ারি সকাল সোয়া আটটায় রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বগুড়া-১ আসনের টানা তিনবার নির্বাচিত এমপি আব্দুল মান্নান মারা যান। পরে নিয়মানুযায়ী আসনটি শূন্য হলে ওই আসনে দল থেকে মনোনয়ন পেতে অনেক নেতাকর্মী দৌড়ঝাঁপ শুরু করেন।
জানা গেছে, ১৯৭০ ও ১৯৭২ সালের নির্বাচনে এই আসনে আওয়ামী লীগ প্রার্থী নির্বাচিত হয়েছিলেন। ১৯৭৯ সালের নির্বাচনে নির্বাচিত হন বিএনপি প্রার্থী। ১৯৮৬ সালের নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী নির্বাচিত হন। ১৯৯১, ১৯৯৬ ও ২০০১ সালে আবারও বিএনপি প্রার্থী নির্বাচিত হন।
২০০৮ সালের নির্বাচনে বিএনপির প্রার্থীকে পরাজিত করে দীর্ঘদিন পর আওয়ামী লীগ প্রার্থী আব্দুল মান্নান এই আসনে নির্বাচিত হন। এরপর ২০১৪ এবং ২০১৮ সালের ভোটেও তিনি নির্বাচিত হন।
আব্দুল মান্নান ২০০৮ সালে নির্বাচিত হওয়ার পর থেকে মৃত্যুর আগ পর্যন্ত এলাকায় ব্যাপক উন্নয়ন করে গেছেন।
তিনি তার স্ত্রী সারিয়াকান্দি উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাহাদারা মান্নানকে সঙ্গে নিয়ে যমুনা নদীর ভাঙন প্রতিরোধ, রাস্তা-ঘাট, শিক্ষা-প্রতিষ্ঠান থেকে শুরু করে সব ধরনের উন্নয়নে কাজ করে গেছেন। প্রয়াত মান্নানের এলাকায় উন্নয়ন এবং ২০০৮ সাল থেকে স্বামীর সঙ্গে ভোটের মাঠে থাকায় উপ-নির্বাচনে জনগণ সাহাদারা মান্নানকে ভোট দেবেন বলে তৃণমূল নেতাকর্মীরা মন্তব্য করেছেন।
 

Add
রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত