ঢাকা    সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০

coronavirus
আক্রান্ত সুস্থ মৃত
বিশ্বব্যাপী ৩১২৫৯৭৮০ ২২৮৪৩৬১৮ ৯৬৫৩২৮
বাংলাদেশ ৩৫০৭২১ ২৫৮৭১৭ ৪৯৭৯

বাংলাদেশে করোনা আক্রান্ত প্রথম চিকিৎসকের মৃত্যু

প্রকাশিত: ১৬:২৭, ১৫ এপ্রিল ২০২০  

ফাইল ফটো

ফাইল ফটো

সিলেটে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মঈন উদ্দিন নামের এক চিকিৎসক মারা গেছেন। বুধবার ভোর সাড়ে ৪ টায় রাজধানীর কুর্মিটোলা হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

মঈন উদ্দিনের মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) মহাসচিব ডা. ইহতেশামুল হক চৌধুরী। মৃত চিকিৎসক সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ছিলেন। সিলেটে করোনাভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধ ও নিয়ন্ত্রণ টিমের সদস্যও ছিলেন তিনি।

যেভাবে করোনাভাইরাস আক্রান্ত চিকিৎসক মঈন উদ্দিন

করোনাভাইরাস বিস্তার রোধে দায়িত্ব পালন করছিলেন চিকিৎসক মঈন। তখন তার শরীরে করোনাভাইরাসের লক্ষণ প্রকাশ পায়। এতে ৩০ মার্চ থেকে হোম কোয়ারেন্টাইনে চলে যান তিনি। ৫ এপ্রিল তার শরীরে করোনা শনাক্তের তথ্য জানায় আইইডিসিআর। করোনার প্রতিবেদন পজিটিভ আসার পরই তার বসবাস করা এলাকা সিলেট নগরীর হাউজিং এস্টেট লকডাউন করা হয়। পাশাপাশি তাকে ৭ এপ্রিল সিলেট নগরীর শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে আইসোলেশনে সেন্টারে নেয়া হয়। পরেরদিন পরিবারের সিদ্ধান্ত অনুযায়ী অ্যাম্বুলেন্স যোগে ঢাকায় পাঠিয়ে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে এতদিন চিকিৎসাধীন ছিলেন তিনি। তবে অবস্থার অবনতি হলে সোমবার সকালে তাকে ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ)-তে নেয়া হয়। বুধবার ভোর সাড় ৪টায় আইসিইউ-তেই চিকিৎসক মঈন উদ্দিন মারা যান।

যেমন ছিলেন চিকিৎসক মঈন উদ্দিন

সিলেটের একজন মেধাবী চিকিৎসক হিসেবে মঈন উদ্দিনের বেশ পরিচিতি ছিল। মেডিসিনের পাশাপাশি কার্ডিলজিতে ছিল তার সমান দক্ষতা। এফসিপিএস-এর পাশাপাশি কার্ডিওলজি-তে এমডি করা চিকিৎসক মঈন রোগীদের কাছে বেশ জনপ্রিয় ছিলেন। তার সহজ, সরল ও সাবলীল ব্যবহারে সবাই মুগ্ধ হতেন।

চিকিৎসক মঈন উদ্দিনের ব্যক্তিজীবন

ব্যক্তিগত জীবনে মঈন উদ্দিন দুই সন্তানের বাবা। স্ত্রী চিকিৎসক রিফাত জাহান পার্ক ভিউ মেডিকেল কলেজের ফিজিওলজি বিভাগের চেয়ারম্যান। তার গ্রামের বাড়ি সুনামগঞ্জের ছাতকের নাদামপুর গ্রামে। গ্রামের প্রাথমিক বিদ্যালয়ে পাঠ চুকিয়ে ধারণ নতুন বাজার উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও এমসি কলেজ থেকে এইচএসসি পাস করেন তিনি। এরপর ঢাকা মেডিকেল কলেজে অধ্যয়ন করে কৃতিত্বের সঙ্গে এমবিবিএস পাসের পর এফসিপিএস ও এমডি কোর্স সম্পন্ন করেন।

চিকিৎসক মঈন বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষার মাধ্যমে স্বাস্থ্য ক্যাডারে যোগ দেন। স্বাস্থ্য ক্যাডারে মাঠ পর্যায়ের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন তিনি। কিছুদিন আগে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে যোগ দেন।

 

Add