ঢাকা    রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০

coronavirus
আক্রান্ত সুস্থ মৃত
বিশ্বব্যাপী ৩২৭৯৪৭০৪ ২৪১৯৩২৯৩ ৯৯৪০০৮
বাংলাদেশ ৩৫৭৮৭৩ ২৬৮৭৭৭ ৫১২৯

শারীরিক ক্ষতির ‘শক্তি হারাচ্ছে’ করোনাভাইরাস, জানালেন বিজ্ঞানীরা

প্রকাশিত: ১৩:৩৫, ১ জুন ২০২০  

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

প্রাণঘাতী করোনায় গোটা বিশ্ব বিপর্যস্ত। ভাইরাসটির বিষাক্ত ছোবলে প্রতি মুহূর্তে বাড়ছে এই আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। ভাইরাসটির কাছে অসহায় হয়ে পড়েছে পুরো বিশ্ব।

তবে এই অবস্থায় আশার কথা শোনালেন ইতালির মিলান শহরের সান রাফায়েল হাসপাতালের প্রধান চিকিৎসক আলবার্তো জাংরিলো। তার দাবি, শারীরিক ক্ষতি করার শক্তি হারাচ্ছে করোনাভাইরাস।

রয়টার্স’র একটি প্রতিবেদন থেকে জানা গেছে, আলবার্তো জাংরিলো বলেন, ইতালিতে ভাইরাসটি ক্লিনিক্যালি আর নেই। এক অথবা দুই মাস আগে যে অবস্থা ছিল গত ১০ দিনে তা পরিমাণগত বিবেচনায় ক্ষুদ্রাতিক্ষুদ্র পর্যায়ে চলে এসেছে। মের শুরুতেও ইতালিতে ভয়াবহ অবস্থা ছিল। কিন্তু শেষ দিকে পরিস্থিতি বেশ নিয়ন্ত্রণে সেখানে।

প্রক্রিয়াধীন থাকা ‘বৈজ্ঞানিক প্রমাণের’ কথা উল্লেখ করে জাংরিলো বলছেন, ‘ভাইরাসটি ইতালি থেকে চলে গেছে। যারা ইতালিয়ানদের দোটানায় ফেলছেন তাদের আমি এটি না করতে আহ্বান জানাতে চাই।

ভাইরাসটির দুর্বল হওয়ার কথা জানিয়েছেন মাত্তিও বাসেটি নামের আরেক ইতালিয়ান চিকিৎসক। তিনি বলেন, দুই মাস আগে ভাইরাসের যে শক্তি ছিল এখন আর সেটি নেই। কোভিড-১৯ এখন পরিষ্কারভাবে ভিন্ন রোগ!

এদিকে ওয়ার্ল্ডওমিটারের সর্বশেষ তথ্যানুযায়ী, ইতালিতে এখন পর্যন্ত দুই লাখ ৩২ হাজার ৯৯৭ জন আক্রান্ত হওয়ার পাশাপাশি ৩৩ হাজার ৪১৫ জন মারা গেছেন।

Add