ঢাকা    বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০

coronavirus
আক্রান্ত সুস্থ মৃত
বিশ্বব্যাপী ২০৮২৭৬৩৭ ১৩৭২৩৪৭৮ ৭৪৭৫৮৪
বাংলাদেশ ২৬৯১১৫ ১৫৪৮৭১ ৩৫৫৭

৩০০ বছর পর গোসল করলো তাজমহল

প্রকাশিত: ১৪:৩২, ২৫ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১৪:৩৩, ২৫ ফেব্রুয়ারি ২০২০

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

পৃথিবীর সপ্তম আশ্চর্যের অন্যতম ভারতের আগ্রার তাজমহল। বিশ্বে ভ্রমণপ্রেমীদের তালিকায় সবসময় এর নাম থাকে। তবে ৩০০ বছরের ঐতিহাসিক এ স্থাপত্যটিকে কখনো সম্পূর্ণ ধোয়া হয়নি। এবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত আগমন উপলক্ষে তাজমহলকে ‘গোসল’ করানো হয়েছে।

জানা গেছে, এর আগেও পাঁচবার ধোয়া হয় তাজমহলকে। তবে ভেতরের সমাধিতে কোনো কিছু করা হয়নি। ১৭০০ বছরের পুরোনো এই সমাধি জনসাধারণের জন্য বছরে তিনবার খুলে দেয়া হয়। সমাধির মধ্যে অবস্থিত ঝাড়বাতিটিকেও পরিষ্কার করা হয় হলুদের জল দিয়ে। আর্কিওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়া (এএসআই) এই প্রকল্পটি গ্রহণ করেছে। তাজমহলের দেয়াল এবং মেঝে থেকে কালো দাগগুলো সরিয়ে পুরো স্মৃতিসৌধটি পরিষ্কার করার দায়িত্ব নিয়েছিল তারাই।

ট্রাম্প সফরকে কেন্দ্র করে পুরো তাজমহল মুড়ে ফেলা হয়েছে নিশ্ছিদ্র নিরাপত্তা বলয়ে। পর্যটকদের জন্য বন্ধ রাখা হয়েছে আগ্রার দর্শনীয় স্থান এই তাজমহল। বিমানবন্দর থেকে তাজমহল যাওয়ার প্রতিটি দেয়াল সাজিয়ে তোলা হয়েছে নানা রঙের কারুকার্যে। যমুনা নদীর দুর্গন্ধ যাতে ট্রাম্পের নাক পর্যন্ত না পৌঁছায় সেজন্য ৫০০ কিউসেক স্বচ্ছ পানি ঢেলে অক্সিজেন সরবরাহের ব্যবস্থা করা হয়। এমনকি ট্রাম্পকে আগ্রার বানর প্রজাতির হাত থেকে রক্ষা করার জন্য পাঁচটি ল্যাঙ্গুর (বড় বানর)ও মোতায়েন করা হয়েছে।

Add