AllBanglaNews24

গার্মেন্ট খোলার সিদ্ধান্ত হয়নি: বিজিএমইএ

প্রকাশিত: ১৭:৪৩, ২৫ এপ্রিল ২০২০
গার্মেন্ট খোলার সিদ্ধান্ত হয়নি: বিজিএমইএ

ফাইল ছবি

গার্মেন্ট খোলার বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি জানিয়ে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ) সংগঠনের সদস্যদের পরামর্শ দিয়ে বলেছে, কেউ শ্রমিকদের জোর করে গ্রাম থেকে ঢাকায় আনবেন না।

শুক্রবার দিবাগত রাতে সংগঠনটির ওয়েবসাইটে দেয়া মালিকদের উদ্দেশে এক বার্তায় এমন পরামর্শ দেয়া হয়েছে।

বিজিএমইএর নির্দেশনায় বলা হয়েছে, অর্থনীতি‌কে চলমান রাখতে সার্বিক পরিস্থিত বিবেচনায় পোশাক কারখানা খোলা রাখার নির্দেশনা দে‌বে বিজিএমইএ। সেই নির্দেশনা না পাওয়া পর্যন্ত যেসব শ্রমিক গ্রামে আছে, তাদের ঢাকায় আসতে না বলার জন্য অনুরোধ করা হলো।

পর্যায়ক্রমে এলাকাভিত্তিক পোশাক কারখানা খোলার নির্দেশনা দেয়া হবে জা‌নি‌য়ে বিজিএমইএ বল‌ছে, শুরু‌তে কারখানা সীমিত আকারে খোলা রাখা যাবে। ফলে প্রথম ধাপে কারখানার আশপাশে যেসব শ্রমিক থাকে, তাদেরই কাজে যোগদান করতে বলা যাবে। মানবিক দৃষ্টিকোণ বিবেচনায় কোনো শ্রমিক ছাঁটাই না করার অনুরোধ করে‌ছে পোশাক মা‌লিক‌দের সংগঠন‌টি। এছাড়া বিরূপ পরিস্থিতিতে শ্রমিকদের ঢাকায় নিয়ে আসা হলে বিজিএমইএর পক্ষ থে‌কে কোনো সহায়তা করা হ‌বে না ব‌লে জানা‌নো হ‌য়ে‌ছে।

এদি‌কে বৃহস্পতিবার (২২ এপ্রিল) সরকা‌রি আদেশে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতির মধ্যে চলমান সাধারণ ছুটি আরো ১০ দিন বাড়ানো হয়েছে। বিভিন্ন নির্দেশনা পালন সাপেক্ষে আগামী ২৬ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়েছে।

এর আগে করোনার কারণে সরকার প্রথমে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করে। পরে তিন দফায় বাড়িয়ে ২৫ এপ্রিল পর্যন্ত করা হয়।

জানা গে‌ছে, সাধারণ ছুটির সময় গণপ‌রিবহন বন্ধ থাক‌বে।‌ এমন প‌রি‌স্থি‌তি‌তে গ্রা‌মে চ‌লে যাওয়া শ্রমিকদের কাজে যোগ দিতে মা‌লিকরা যেন বাধ্য না ক‌রে সেজন্য বিজিএমইএ এই নির্দেশনা দি‌য়ে‌ছে।

অল বাংলানিউজ ২৪

শেয়ার করুন

Advertising
allbanglanewspaper-link
নামাজের সময়সূচি :: Salah Time in Bangladesh
ফজর ৫:২৬ ভোর
যোহর ১২:১৩ দুপুর
আছর ৩:৫৮ বিকেল
মাগরিব ৫:৩৮ সন্ধ্যা
ইশা ৬:৫৫ রাত

ঢাকা, বুধবার ২০ জানুয়ারি ২০২১

সর্বশেষ

পাঠকপ্রিয়