AllBanglaNews24

প্রকাশিত: ১৩:২৮, ৭ অক্টোবর ২০২০
আপডেট: ১৪:৪৯, ৭ অক্টোবর ২০২০

সরাসরি এইচএসসি পরীক্ষা হচ্ছে না, ভিন্ন পদ্ধতিতে মূল্যায়ন: শিক্ষামন্ত্রী

সরাসরি এইচএসসি পরীক্ষা হচ্ছে না, ভিন্ন পদ্ধতিতে মূল্যায়ন: শিক্ষামন্ত্রী

ছবি: সংগৃহীত

করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে এবার সরাসরি এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে না, তবে ভিন্ন পদ্ধতিতে মূল্যায়ন করে ফলাফল দিয়ে দেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার দুপুর সোয়া ১টায় অনলাইনে ব্রিফংয়ে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি জানান, জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও মাধ্যমিক স্কুল সার্টিফিকেটের (এসএসসি) ফলের ভিত্তিতে এ ফল মূল্যায়ন করা হবে। তা ডিসেম্বরের মধ্যে জানিয়ে দেয়া হবে।

আরো পড়ুন: জেএসসি-এসএসসিতে খারাপ ফল করা শিক্ষার্থীদের নিয়ে যে সিদ্ধান্ত

তিনি বলেন, করোনা পরিস্থিতিতে কিভাবে পরীক্ষা নেওয়া যায় সেটাও একটি বড় চ্যালেঞ্জ। পরীক্ষার জন্য দ্বিগুণ কেন্দ্র প্রয়োজন হবে। তবে এটি শিক্ষা বোর্ডগুলোর জন্য কঠিন হয়ে পড়বে। বিষয় কমিয়ে বা সিলেবাস কমিয়েও হয়ত পরীক্ষা নেওয়া যায়। কিন্তু সেটা করলেও কিছু সমস্যা তৈরি হবে। এক্ষেত্রে অনেক শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হতে পারে। পরীক্ষার সময়ে কোনো শিক্ষার্থী আক্রান্ত হলে তিনি হয়ত কেন্দ্রে আসতে পারবে না। এক্ষেত্রে অন্যান্য দেশ কি করছে সেটিও আমরা দেখছিলাম। 

আরো পড়ুন: ডিসেম্বরে এইচএসসির ফল প্রকাশ, ভর্তি জানুয়ারিতে

শিক্ষামন্ত্রী বলেন, বিভিন্ন দেশ তাদের পরীক্ষা বাতিল করেছে কেউ কেউ স্থগিত করেছে। আমাদের কাছে পরীক্ষার্থীদের জীবনের নিরাপত্তা গুরুত্বপূর্ণ। এসব বিবেচনায় আমরা এইচএসসি পরীক্ষা সরাসরি গ্রহণ না করে ভিন্ন পদ্ধতিতে মূল্যয়নের সিদ্ধান্ত নিয়েছি। কিন্তু এক্ষেত্রে গ্রহণযোগ্যতা ও শিক্ষার্থীদের কোনটি ভালো হবে সেটি দেখতে হবে। 

অল বাংলানিউজ ২৪

শেয়ার করুন

Advertising
allbanglanewspaper-link
নামাজের সময়সূচি :: Salah Time in Bangladesh
ফজর ৪:৩২ ভোর
যোহর ১১:৫৬ দুপুর
আছর ৪:১৭ বিকেল
মাগরিব ৬:০৩ সন্ধ্যা
ইশা ৭:১৬ রাত

ঢাকা, বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১

সর্বশেষ