AllBanglaNews24

প্রকাশিত: ১৪:৫০, ২৫ সেপ্টেম্বর ২০২১

‘প্রীতিলতা’য় বিশ্বাসের মর্যাদা রাখতে চান পরীমণি

‘প্রীতিলতা’য় বিশ্বাসের মর্যাদা রাখতে চান পরীমণি

ছবি: সংগৃহীত

বিশ্বব্যাপী মুক্তি সংগ্রামের প্রতীক প্রীতিলতা ওয়াদ্দেদার। ১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর ব্রিটিশ ঔপনিবেশিকদের কাছে আত্মসমর্পণ না করে দেশের জন্য আত্মদান করেন এই বাঙালি নারী। তার বিপ্লবী জীবনী নিয়ে সিনেমা বানাচ্ছে নির্মাতা রাশিদ পলাশ। এতে প্রীতিলতা নাম ভূমিকায় অভিনয় করছেন পরীমণি। যেই আস্থা, ভরসা, বিশ্বাসে এই চরিত্রের জন্য নির্বাচন করা হয়েছে, সেই বিশ্বাসের মর্যাদা রাখতে চান এই নায়িকা।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের ( বিএফডিসি) জহির রায়হান কালার ল্যাবে টিম প্রীতিলতা’ আয়োজিত ‘মিট দ্য প্রীতিলতা’য় এমন আশ্বাস দেন পরীমণি।

সংগ্রামী প্রীতিলতা সম্পর্কে মূল্যায়ণ জানতে চাইলে পরীমণি বলেন, আসলে প্রীতিলতাকে নিয়ে কী আমার বলার কথা? আমার তো দেখানোর কথা। কতটা ধারণ করতে পারলাম? কীভাবে পারলাম? এর জবাব আমি শুধু পর্দায় দিতে চাই।

টিম প্রীতিলতাকে আশ্বস্ত করে পরীমণি বলেন, আমার উপর দায়িত্ব দেওয়া হয়েছে। আমি অনেক বেশি কৃতজ্ঞ যে, দায়িত্বটি আমাকে দেওয়া উচিৎ-এই বিশ্বাস রাখার জন্য। আমি শুধু এটুকু বলতে চাই, আমি এই বিশ্বাসের মর্যাদা রাখবো, রাখতে পারবো। এই জন্য অবশ্যই প্রীতিলতা যেমন মায়ের কাছে আশীর্বাদ চেয়েছে। আমি সবার কাছে সেই আশীর্বাদটা চাই। যাতে প্রীতিলতাকে সঠিকভাবে আমার মধ্যে ধারণ করতে পারি এবং আপনাদের সামনে প্রেজেন্ট করতে পারি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি তো প্রীতিলতাকে ক্যারি করছি। আমরা যে অংশের শুটিং করেছি, সেই অংশটা আসলে প্রীতিলতার চরিত্রের না। যেই লুকটা লোকজন টুকটাক দেখেছেন, সেটার ক্যারেক্টারের নাম হচ্ছে অলিভিয়া।

তারপর তিনি বলেন, যেহেতু আমরা সবাই মিলে অনেক কষ্ট করছি। এটা আমরা আসলে পর্দায় দেখাতে চাই। আমরা আসলে কী করেছি, সেটা মানুষ পর্দায়ই দেখুক।

অনুষ্ঠানে ছবির নির্মাতা রশিদ পলাশ বলেন, আমরা আজ থেকে কয়েকবছর আগে 'প্রীতিলতা' স্বপ্ন দেখেছিলাম। প্রীতিলতাকে নিয়ে ফিল্ম বানানোর কিছু নেই। প্রীতিলতার জীবনটাই একটা ফিল্ম। আমরা ওটাকেই চিত্রায়িত করার চেষ্টা করছি। গতবছর কোভিডের মধ্যেই ছবিটির শুটিং শুরু করেছিলাম। অক্টোবরের শেষ থেকে বাকি কাজ শুরু করার পরিকল্পনা আছে। আমরা দ্রুত ছবিটি আপনাদেরকে দেখাতে চাই। সেই জন্য আমরা কাজ করে যাচ্ছি।

তিনি বলেন, পরীমণি’র ঋণ আমি শোধ করতে পারবো না। সামনে এগিয়ে যাওয়ার জন্য সবসময় সে আমাদেরকে সহযোগিতা করেছে। প্রীতিলতা সবসময়ই পৃথিবীতে যুদ্ধের সাইন। বিভিন্ন কালে এই যুদ্ধ চলে আসছে। সেই যুদ্ধে পরীমণি আমাদেরকে সাহস যুগিয়েছে। সেই জন্য তাঁকে ধন্যবাদ জানাই।

পরিচালকের কৃতজ্ঞতার বিষয়ে জানতে চাইলে পরীমণি বলেন, একটা ক্যানভাস লাগে যেখানে আপনি ছবি আঁকতে পারবেন। হয়তো উনারা মনে করেছেন, সেই ক্যানভাসটা আমি, যেখানে প্রীতিলতাকে বসাতে পারবেন।

মানসিকভাবে প্রীতিলতা প্রস্তুতির বিষয়ে পরীমণি তিনি বলেন, এটা আসলে দুই বছরের একটা জার্নি ছিলো। মাঝখানে যে গ্যাপটা ছিলো এটার প্রস্তুতিই ছিলো এই রকম। এই গ্যাপটা দেওয়ার দরকার ছিলো। কারণ, অলিভিয়া আর প্রীতিলতার লুকের মাঝখানের যে ব্যাপারটা, সেটার জন্যই আসলে আমাদের এই টাইমটা নেওয়া।

প্রীতিলতায় পরীমণি প্রীতিলতা হিসেবে থাকছেন কি-না জানতে চাইলে তিনি বলেন, আমাকে আসলে এই প্রশ্নটি কেউ করেননি। এর আগেও কোনো সাংবাদিক আমাকে এই রকম কোনো প্রশ্ন করেননি। আমি কেনো করবো না এইটাই তো জানি না।

সাম্প্রতিক ঘটনাগুলোতে যে সংগ্রামী পরীমণিকে দেখা গেছে তার সংগে প্রীতিলতা'র কোনো রকম সম্পৃক্ততা আছে কি-না? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি এভাবে ভাবতেই চাই না।

চিত্রনাট্যকার গোলাম রাব্বানী বলেন, শুধু সিনেমা বানানোর জন্যই নয়। আমরা প্রীতিলতা'র যেই আদর্শ, তাঁর যে সংগ্রামী চেতনা, তাঁর যেই সাহসী গল্প- এইটা নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে চাই।  

অনুষ্ঠানের শুরুতেই প্রীতিলতা ওয়াদ্দেদর-এর মায়ের কাছে লেখা শেষ চিঠি পড়ে শোনান অভিনেত্রী শম্পা রেজা। এছাড়া বক্তব্য রাখেন- টিম প্রীতিলতা'র চেয়ারম্যান মুহিদ হাওলাদার, ভাইস প্রেসিডেন্ট  ইয়ামিন ইলেন।

শেয়ার করুন

Advertising
allbanglanewspaper-link
নামাজের সময়সূচি :: Salah Time in Bangladesh
ফজর ৪:৪৬ ভোর
যোহর ১১:৪৬ দুপুর
আছর ৩:৪৮ বিকেল
মাগরিব ৫:২৮ সন্ধ্যা
ইশা ৬:৪২ রাত

ঢাকা, মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১

সর্বশেষ