AllBanglaNews24

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:০৩, ৫ ডিসেম্বর ২০২৩

বুকের ডান পাশে ব্যথা কেন হয়?

বুকের ডান পাশে ব্যথা কেন হয়?

সংগৃহীত

বুকের ডান পাশের ব্যাথায় নিঃশ্বাস নিতে কষ্ট হয়। অনেকেই ভয় পেয়ে যান ভাবেন হার্টের সমস্যা। কিন্তু বুকের ডান পাশে নানা কারণে ব্যাথা হতে পারে। বিশেষ করে রমজানে ইফতারের পর অনেকেরি বুকে ডান দিকে ব্যাথা অনুভূত হয়।

বুকের মাংসপেশির কোনো সংকটের কারণে, হাড়ের কারণে এই ব্যথা হতে পারে। বুকে কোনো আঘাত পাওয়ার কারণেও ব্যাথা হতে পারে। গ্যাস থেকে ব্যাথা হতে পারে। এ ব্যাথা বুকের পাঁজরের নিচে অনুভূত হতে পারে। বুক জ্বালা থেকে যে ধরনের বুকে ব্যথা দেখা দেয়, তা সাধারণত খাওয়ার পর দেখা দিতে পারে। এ ধরনের ব্যথা বেশ কয়েক ঘণ্টা স্থায়ী হয়। সেক্ষেত্রে একটি ওমিপ্রাজল বা গ্যাসের ভালো ঔষধ সেবন করা যেতে পারে। এছাড়া অতিরিক্ত তেলে ভাজা খাবার পরিহার করতে হবে। 

তবে বুকে ব্যাথার পাশাপাশি শরীর অনেক বেশি ঘামানো, দুর্বল হয়ে যাওয়া, মাথা ঘোরানো, বমি বমি ভাব হয়,নিঃশ্বাস নিতে কষ্ট হলে হেলাফেলা না করে দ্রুত ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিত।

ডাক্তারের পরামর্শ ছাড়া কোণ ঔষধ নিজে নিজে খাওয়া উচিত না। কারন বুকে ব্যাথা হলে অনেকেই গ্যাসের ব্যাথা মনে করে ওমিপ্রাজল খেয়ে নেন। যে কোন ব্যাথায় এর কারণ নির্ণয় করে এর প্রতি সচেতন ও যত্নবান হওয়া উচিত সবার। 

শেয়ার করুন

Advertising
allbanglanewspaper-link

সর্বশেষ

Add