AllBanglaNews24

যে গ্রুপের রক্তের ব্যক্তি সবচেয়ে বেশি করোনা আক্রান্তের ঝুঁকিতে

প্রকাশিত: ১৪:৪০, ২২ মার্চ ২০২০
আপডেট: ১৭:১৯, ২২ মার্চ ২০২০
যে গ্রুপের রক্তের ব্যক্তি সবচেয়ে বেশি করোনা আক্রান্তের ঝুঁকিতে

ছবি: সংগৃহীত

বিশ্বের ১৮৫ দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। এটির আতঙ্কে কাঁপছে বিশ্বের বাকি দেশগুলোও। পরিস্থিতি মোকাবিলায় নানা পদক্ষেপ নেয়া হচ্ছে। চরম সংকটের মধ্যে নানা পরামর্শ দিচ্ছেন চীনা বিশেষজ্ঞরা। এবার রক্তের গ্রুপের ভিত্তিতে করোনার আক্রমণের চাঞ্চল্যকর তথ্য দিলেন তারা।

মেডরেক্সিভ ওয়েবসাইটে প্রকাশ করা একটি গবেষণাপত্র থেকে এমন তথ্য পাওয়া গেছে। চীনের উহান ও শেনজেন হাসপাতালের দুই হাজার রোগীর তথ্য নিয়ে এই গবেষণা করেছে বিশেষজ্ঞরা।

ওই গবেষণাপত্রে উল্লেখ করা হয়, উহানের নাগরিকদের মধ্যে ৩৪ শতাংশ ‘ও’ গ্রুপের রক্ত বহন করছেন। ৩২ শতাংশ বহন করছেন ‘এ’ গ্রুপের রক্ত। আর ২৫ শতাংশ ‘বি’ গ্রুপের ও ৯ শতাংশ ‘এবি’ গ্রুপ রক্ত বহন করছেন। এ তথ্য নিয়ে উহানের তিন হাজার সুস্থ মানুষের ওপর গবেষণা করেন বিজ্ঞানীরা। পাশাপাশি ৩৮৯ করোনায় আক্রান্ত রোগীদের ওপর গবেষণা করেন তারা।

এতে ৩৮ শতাংশ রোগী ‘এ’ গ্রুপের রক্ত, ২৬ দশমিক ৪ শতাংশ রোগী ‘বি’ গ্রুপের ও ২৫ দশমিক ৮ শতাংশ রোগী ‘ও’ গ্রুপের রক্ত বহন করছেন। সবচেয়ে কম রোগী বহন করছেন ১০ শতাংশ ‘এবি’ গ্রুপের রক্ত।

তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে দেখা যায়, ‘এ’ গ্রুপ রক্তের বহনকারী মানুষরা করোনাভাইরাস আক্রান্তের ঝুঁকিতে রয়েছেন। আর তুলনামূলক কম ঝুঁকিতে রয়েছেন ‘ও’ গ্রুপ রক্তের বাহকরা।

অল বাংলানিউজ ২৪

শেয়ার করুন

Advertising
allbanglanewspaper-link
নামাজের সময়সূচি :: Salah Time in Bangladesh
ফজর ৫:২৬ ভোর
যোহর ১২:১৩ দুপুর
আছর ৩:৫৮ বিকেল
মাগরিব ৫:৩৮ সন্ধ্যা
ইশা ৬:৫৫ রাত

ঢাকা, বৃহস্পতিবার ২১ জানুয়ারি ২০২১

সর্বশেষ

পাঠকপ্রিয়