AllBanglaNews24

করোনার নতুন লক্ষণ: শীত শীত অনুভূতি

প্রকাশিত: ১৬:১১, ২৯ এপ্রিল ২০২০
করোনার নতুন লক্ষণ: শীত শীত অনুভূতি

ফাইল ফটো

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের সংক্রমণের নতুন কিছু উপসর্গের কথা জানাল মার্কিন শীর্ষস্থানীয় স্বাস্থ্য পর্যবেক্ষক সংস্থা রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)। এর মধ্যে নতুন ‘সাধারণ’ লক্ষণগুলোর মধ্যে অন্যতম যখন-তখন শীতের অনুভূতি।

ইংল্যান্ড, ইতালি, ফ্রান্সসহ বিশ্বের বিভিন্ন দেশেই এই লক্ষণটি নানা বয়সের করোনা আক্রান্তদের মধ্যে দেখা যাচ্ছে বলে নিজেদের রিপোর্টে উল্লেখ করেছে সিডিসি। এই একই লক্ষণ দেখা গেছে দিল্লির সরকারি সুপার স্পেশালিটি হাসপাতাল এইমসের বেশ কয়েকজন রোগীর মধ্যেও, যারা করোনার ‘আদর্শ’ লক্ষণ নিয়ে হাসপাতালে আসেননি।

তবে করোনা ছাড়াও যখন-তখন শীত লাগাটা অন্য কিছুর লক্ষণ হতে পারে। জেনে নিন, আরো যেসব কারণে আপনার সব সময় ঠাণ্ডা অনুভূত হবে—

* দেহে আয়রনের ঘাটতি থাকলে ক্রনিক কোল্ডনেস দেখা দিতে পারে।

* আপনার শরীরে বিএমআই ১৮.৫ অথবা এর কম হলে শীত অনুভূত হতে পারে।

* থায়রয়েড গ্রন্থিতে সমস্যা দেখা দিলে সব সময় ঠাণ্ডা লাগতে পারে। তা ছাড়া সব সময় ঠাণ্ডা লেগে থাকা হাইপোথাইরডিজম এর লক্ষণ।

* প্রয়োজনীয় পরিমাণ ভিটামিন বি১২ না গ্রহণ করলেও এমন হয়। গোটা দেহে অক্সিজেন প্রবাহে কাজ করে বি১২। এর অভাবে লোহিত রক্তকণিকার অভাব ঘটে। এতে 'ক্রনিক কোল্ডনেস' ঘটে।

* ডায়াবেটিস থাকলেও এমন হতে পারে। এ রোগের কারণে দেহে এমন এক অবস্থার সৃষ্টি হয় যার নাম 'পেরিফেরাল নেফ্রোপ্যাথি'।

* অনেকের এমন হয় যে হাত দুটো ঠাণ্ডা অনুভূত হয়, কিন্তু দেহের বাকি অংশ স্বাভাবিক লাগে। এ ক্ষেত্রে দেহে রক্ত চলাচল বাধাগ্রস্ত হচ্ছে বলে ধরে নিতে পারেন।

* ঘুমের অভাবেও দেহ শীতল মনে হয়। তবে ঘুমের অভাবে কেন এমন হয় তা এখনো পরিষ্কার নয়।

* পানির অভাব ঘটলে দেহের তাপমাত্রার বড় ধরনের পরিবর্তন ঘটতে পারে।

* দেহের পেশি তাপ উৎপাদনে সক্রিয় থাকে। যাদের দেহের পেশির অবস্থা শোচনীয়, তাদের শীত অনুভূত হতে পারে। তাই পেশির অবস্থার উন্নতি ঘটালে এ অবস্থা থেকে মুক্তি মিলতে পারে।

সূত্র : ফক্স নিউজ

 

অল বাংলানিউজ ২৪

শেয়ার করুন

Advertising
allbanglanewspaper-link
নামাজের সময়সূচি :: Salah Time in Bangladesh
ফজর ৪:২৪ ভোর
যোহর ১২:০৩ দুপুর
আছর ৪:৩০ বিকেল
মাগরিব ৬:২৩ সন্ধ্যা
ইশা ৭:৩৮ রাত

ঢাকা, মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১

সর্বশেষ

পাঠকপ্রিয়