AllBanglaNews24

প্রকাশিত: ২২:২১, ১২ মে ২০২০

করোনা থেকে বাঁচতে প্রয়োজন নিয়মিত ফুসফুসের ব্যায়াম

করোনা থেকে বাঁচতে প্রয়োজন নিয়মিত ফুসফুসের ব্যায়াম

ছবি- সংগৃহীত

মহামারি করোনার সাধারণ উপসর্গ হল জ্বর, সর্দি, কাশি, হাঁচি বা গলাব্যথা। শেষ পর্যন্ত এই ভাইরাস ফুসফুসে আঘাত হানে। এতে রোগীর শ্বাসকষ্ট দেখা দেয়। তাই করোনায় আক্রান্তদের নিয়মিত ফুসফুসের ব্যায়াম করার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

আজ মঙ্গলবার দুপুরে করোনাভাইরাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে এ পরামর্শ দেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেন, যারা আক্রান্ত হয়েছেন বা শনাক্ত হয়েছেন, তারা বিশেষভাবে তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার বিষয়ে নজর দেবেন। তারা সবসময় মানসিকভাবে উজ্জ্বীবিত থাকবেন। মানসিকভাবে ভেঙে পড়লে রোগ প্রতিরোধ ক্ষমতাও কমে যায়। তাই এসময়ে আপনারা ফুসফুসের ব্যায়াম বা শ্বাসযন্ত্রের ব্যায়ামটা নিয়মিতভাবে চালিয়ে যাবেন। কারণ, অনেক সময়ই কাশির সঙ্গে শ্বাসকষ্ট হতে পারে। শ্বাসযন্ত্রের ব্যায়ামটা যেন নিয়মিতভাবে চালিয়ে যান।

গভীরভাবে শ্বাস নেয়া এবং গভীরভাবে শ্বাস ছাড়া-এই প্রক্রিয়ায় ফুসফুসের ব্যায়াম করতে পারি। এভাবে ফুসফুসের ব্যায়াম করে ফুসফুসকে অনেক বেশি সক্রিয় রাখবেন-যোগ করেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক।

তিনি আরো বলেন, বেশি করে পানি খাবেন, তরল খাবার খাবেন, মৃদু গরম পানি পান করবেন। সঙ্গে আদা চা, মসলা দিয়ে চা গরম করে গারগল (কুলকুচি) করে সেই পানিটাও পান করতে পারেন। এভাবে হয়তো শরীরে কিছু উপকার পাওয়া যাবে।

 

অল বাংলানিউজ ২৪

শেয়ার করুন

Advertising
allbanglanewspaper-link

Fatal error: Uncaught Error: Call to undefined function curl_init() in /home/allbanglanews24/public_html/details.php:477 Stack trace: #0 {main} thrown in /home/allbanglanews24/public_html/details.php on line 477