AllBanglaNews24

প্রকাশিত: ১৯:০০, ২৯ সেপ্টেম্বর ২০২০

মাস্কের ভুল ব্যবহারের কারণে গলা ব্যথা

মাস্কের ভুল ব্যবহারের কারণে গলা ব্যথা

ছবি: সংগৃহীত

এই মহামারিকালে সুস্থ থাকার প্রথম শর্ত হলো মাস্ক ব্যবহার করা। বাতাসে যে জীবাণু থাকে মাস্ক ব্যবহার করলে তা আমাদের শরীরে প্রবেশ করতে পারে না। অনেক গবেষণায় দাবি করা হয়েছে মাস্ক পরলে সংক্রমণের ঝুঁকি শতকরা ৫০ ভাগ কমে যায়। 

এজন্যই বর্তমান পরিস্থিতি বিবেচনায় বাড়ির বাইরে বের হলেই মাস্ক পরার উপর কড়াকড়ি নির্দেশ আরোপ করা হয়েছে। বেশিরভাগ মানুষ মাস্ক পরে অস্বস্তিতে ভোগে। স্কিনের সমস্যা, গ্লাস ঘোলা যাওয়া এইটা খুব স্বাভাবিক হয়ে দাড়িয়েছে এখন। 

তবে মাস্ক পরার নতুন আরেকটি সমস্যা যোগ হয়েছে তা হলো গলা ব্যথা। মাস্ক অনেকক্ষণ পরে থাকার গলা ব্যথা হয় এই অভিযোগ এখন অনেক মানুষের। কেন মাস্ক পরলে গলা ব্যথা হয় এর পিছনে অনেক কারণ রয়েছে- 

নোংরা মাস্ক ব্যবহার

নিয়মিত মাস্ক পরিষ্কারন রাখা জরুরি। ধুলা, ময়লা গলা ব্যথার কারণ হতে পারে। দীর্ঘ সময় মাস্ক পরে থাকায় ক্ষুদ্র কণাগুলো গলাতে প্রবেশ করে গলা ব্যথা সৃষ্টি করে। এক্ষেত্রে যাদের অ্যালার্জির সমস্যা আছে তাদের ঝুঁকি বেশি।

জোরে কথা বলার কারণে

মাস্ক পরলে মানুষ সাধারণভাবে স্বাভাবিকের চেয়ে জোরে কথা বলে। তার সামনের মানুষের সুবিধার্থে মানুষ এমনটা করে। এতে করে গলায় প্রদাহ সৃষ্টি হয় এবং এক পর্যায়ে গলা ব্যথা হয়।

প্রতিরোধে করণীয়

গলা ব্যথার এই সমস্যা দূর করতে হাত ধোঁয়ার পাশাপাশি মাস্কও ধুতে হবে। প্রতিবার ব্যবহারের পর গরম পানি এবং সাবান দিয়ে মাস্ক পরিষ্কার করতে হবে। ধোয়ার পর ভালোভাবে রোদে শুকাতে হবে। 

এজন্য সঙ্গে কম করে হলেও দু’টি মাস্ক রাখতে হবে যেনো একটা ভেজা থাকলে আরেকটা ব্যবহার করা যায়। সেই সাথে মাস্ক পরা অবস্থায় মাস্কে হাত দেওয়ার আগে হাত ভালোভাবে স্যানিটাইজ করে নিতে হবে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া
 

অল বাংলানিউজ ২৪

শেয়ার করুন

Advertising
allbanglanewspaper-link

Fatal error: Uncaught Error: Call to undefined function curl_init() in /home/allbanglanews24/public_html/details.php:477 Stack trace: #0 {main} thrown in /home/allbanglanews24/public_html/details.php on line 477