AllBanglaNews24

কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি মিলবে গোলমরিচে

প্রকাশিত: ১৩:৫০, ৮ ফেব্রুয়ারি ২০২১
কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি মিলবে গোলমরিচে

ছবি: সংগৃহীত

আমাদের দৈনন্দিন ব্যবহারের মধ্যে গোলমরিচ অন্যতম। ডিমের পোচ বা স্যুপ উপরে গোলমরিচ ছড়িয়ে খেতে পছন্দ করেন অনেকে। এছাড়াও বিভিন্ন রেসিপিতে গোলমরিচের ব্যবহার করা হয়। গোলমরিচ স্বাদে-গন্ধে যেমন অতুলনীয়, তেমনই এটি আমাদের স্বাস্থ্যের পক্ষেও খুব উপকারী। 

গোলমরিচ ভিটামিনের একটি দুর্দান্ত উৎস। এছাড়াও এটি দস্তা, সোডিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, ফসফরাস, ক্যালসিয়ামের মতো খনিজ সমৃদ্ধ। পেটের সমস্যা থেকে শুরু করে ওজন কমাতে দুর্দান্ত কাজ করে গোলমরিচ। এছাড়াও আরো নানান উপকার করে থাকে এই ছোট্ট ঝাঁঝালো মশলা। চলুন জেনে নেয়া যাক এর উপকারিতা সম্পর্কে- 

ইনফেকশনদূর করে
গোলমরিচের আর একটি উপকারিতা হল সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার অসাধারণ ক্ষমতা। এর অ্যান্টিব্যাকটিরিয়াল বৈশিষ্ট্য শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি এবং সংক্রমণ নিরাময়ে অত্যন্ত উপকারী।

সর্দি-কাশি থেকে মুক্তি দেয় 
কাশি এবং সর্দি নিরাময়ে গোলমরিচ খুব কার্যকরী। আধা চামচ মধু ও এক চিমটি গোলমরিচের গুঁড়া মিশিয়ে খেতে পারেন। এটি ফ্লু, গলা ব্যথায় কাজ করবে। এছাড়া আদা, দারুচিনি ও এলাচ দিয়ে চায়ের সঙ্গে অল্প গোলমরিচ যোগ করে পান করতে পারেন।

ওজন কমাতে সহায়তা করে 
গোলমরিচ নিয়মিত খেলে তা বিপাক বৃদ্ধিতে অত্যন্ত উপকারী। এটি চর্বি কমাতে সহায়তা করে এবং এটি ওজন হ্রাস করার একটি প্রাকৃতিক উপায়। মশলায় উপস্থিত ফাইটোনিউট্রিয়েন্টস ফ্যাট কোষগুলো ভেঙে ফেলতে সহায়তা করে, যার ফলে দেহে উপস্থিত অতিরিক্ত ফ্যাট এবং টক্সিন থেকে মুক্তি পেতে সহজ করে তোলে। এটি গ্রহণ করার জন্য, আপনার খাবারে এক চিমটি গোলমরিচ যুক্ত করতে পারেন।

পাচন তন্ত্রের উন্নতি করে 
গোলমরিচে অনেক ধরনের পুষ্টি উপাদান পাওয়া যায়। তাই এটি স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। গোল মরিচের মধ্যে রয়েছে পাইপারিন, যা পেটে হাইড্রোক্লোরিক অ্যাসিডের নিঃসরণ উদ্দীপিত করে, যা খাবারের সঠিক হজমের জন্য প্রয়োজনীয়। এটি পেট ফাঁপা, কোষ্ঠকাঠিন্য এবং ডায়রিয়া প্রতিরোধ করে। 
 

শেয়ার করুন

Advertising
allbanglanewspaper-link
নামাজের সময়সূচি :: Salah Time in Bangladesh
ফজর ৫:০৭ ভোর
যোহর ১২:১৪ দুপুর
আছর ৪:২২ বিকেল
মাগরিব ৬:০৫ সন্ধ্যা
ইশা ৭:১৮ রাত

ঢাকা, বৃহস্পতিবার ০৪ মার্চ ২০২১

সর্বশেষ