AllBanglaNews24

প্রকাশিত: ১৫:৩৫, ২৩ জুন ২০২১

পাঁচ খাবার বাদ দিলেই কমবে পেটের চর্বি

পাঁচ খাবার বাদ দিলেই কমবে পেটের চর্বি

ছবি: সংগৃহীত

আমাদের সৌন্দর্য নষ্ট করার জন্য দায়ী দেহের অতিরিক্ত চর্বি। বিশেষ করে পেটের চর্বি। এর কারণে কেবল সৌন্দর্যই নষ্ট হয় না, শরীরে বাসা বাধতে পারে একাধিক রোগ। যা আমাদের মৃত্যুর কারণও হয়ে দাঁড়াতে পারে।

অনেকেই পেটের অতিরিক্ত চর্বি কমাতে ভর্তি হন জিম বা ফিটনেস সেন্টারে। কিংবা বাড়িতেই শরীরচর্চা করেন। কিন্তু শরীরচর্চা করলেও অনেকেই সকালে অত্যন্ত অস্বাস্থ্যকর খাবার খেয়ে থাকেন। যার ফলে দেহে অতিরিক্ত ওজনও বেড়ে যায়। তাইতো সুস্থ এবং ফিট থাকার জন্য অত্যন্তপক্ষে সকালের নাস্তায়  প্রত্যেকেরই উচিত কিছু অস্বাস্থ্যকর খাবার এড়িয়ে চলা।

বিশেষ করে শরীর সুস্থ রাখতে এবং পেটের চর্বি কমাতে প্রতিদিনের নাস্তায় পাঁচটি খাবার একবারেই খাওয়া উচিত নয়। চলুন জেনে নেয়া যাক সেই পাঁচটি খাবার সম্পর্কে-

কেক ও কুকিজ

আমরা হয়তো অনেকেই জানি না, কেক বা কুকিজ জাতীয় খাবার বানানোর জন্য ময়দা, চিনি ও স্যাচুরেটেড ফ্যাট ব্যবহার করা হয়। আর এসব উপকরণ শরীরের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক। তার জন্য সকালের নাস্তায় রুটি, তরকারি বা ফল খাওয়াই উচিত।

নুডলস-পাস্তা

নুডলস-পাস্তা তৈরি করা হয় ময়দা দিয়ে। তবে এই খাবারগুলো খেতে খুবই সুস্বাদু এবং মজাদার। তারপরও এসব খাবার সকালের নাস্তায় খাওয়া একদমই উচিত নয়।

পুরি বা পরোটা

সকালের নাস্তায় সবসময় এড়িয়ে চলা উচিত তেলে ভাজা যে কোনো খাবার বা পুরি পরোটা। এগুলোর পরিবর্তে রুটি, ওটস, ডালিয়া, ফল খেতে পারেন। যা স্বাস্থ্যের জন্য ভালো।

ফলের জুস

আমরা অনেকেই মনে করি সকালের নাস্তার জন্য বাজারের কিনতে পাওয়া ফ্রুট জুস ভালো। কিন্তু এই ধারণা একদমই ভুল। এই জুসে থাকা অতিমাত্রার চিনির কারণে শরীরের ওজন বাড়ে। ওজন কমাতে চাইলে বাজারের ফ্রুট জুস বাদ দিয়ে বাসায় তৈরি ফ্রেস জুস বা গোটা ফল খেতে পারেন। এসব ফলে থাকে ফাইবার এবং চিনিও থাকে না।

প্রসেসড ফুড

সকালের নাস্তায় পুরোপুরি বন্ধ করে দিতে হবে প্রসেসড জাতীয় যত খাবার আছে সবগুলো। নইলে হতে পারে হিতে বিপরীত। প্যাকেটজাতীয় বা প্রসেসড খাবার আপনার আমার অজান্তেই বাড়তে থাকে মেদ। প্রসেসড ফুডে সাধারণত প্রেজারভেটিভ থাকে। এই জাতীয় খাবার স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকারক কারণ এই খাবারগুলোতে অতি মাত্রায় তেল আর মশলা থাকে। এর মধ্যে রয়েছে চিপস, পপকর্ন, ফ্রোজেন ফুড এই সব কিছু সকালের নাস্তায় এড়িয়ে চলাই উচিত।
 

শেয়ার করুন

Advertising
allbanglanewspaper-link
নামাজের সময়সূচি :: Salah Time in Bangladesh
ফজর ৪:৩২ ভোর
যোহর ১১:৫৬ দুপুর
আছর ৪:১৭ বিকেল
মাগরিব ৬:০৩ সন্ধ্যা
ইশা ৭:১৬ রাত

ঢাকা, বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১

সর্বশেষ