AllBanglaNews24

প্রকাশিত: ১৯:৪২, ২ ফেব্রুয়ারি ২০২১

বাটার এগ মাশালা

বাটার এগ মাশালা

ছবি: সংগৃহীত

ডিমকে বলা হয় সুপার ফুড। ভরপুর পুষ্টি সমৃদ্ধ ডিম অমলেট, ভাজির পাশাপাশি নানা পদে রান্না করে খাওয়া হয়। ঝোল, কষা, মালাইকারি তো হরহামেশা খাওয়াই হয়। তাই স্বাদবদল করতে বানিয়ে নিন এগ বাটার মাশালা। চিকেন বাটার মাশালা তো খেয়েছেন। ডিম দিয়ে এই পদটি খেয়েছেন কি?

ভাত-রুটি-পরোটা যেকোনো কিছুর সঙ্গেই জমে যাবে এই সুস্বাদু খাবারটি। অল্প কিছু উপকারণেই এটি রান্না করা যায়। চলুন জেনে নেয়া যাক রেসিপিটি- 

উপকরণ: সিদ্ধ ডিম ৪টি, বাটার ৪ টেবিল চামচ, গোটা গরম মশলা এক টেবিল চামচ, টমেটো ও পেঁয়াজ কুচি আধা কাপ, আদা-রসুন বাটা ২ টেবিল চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, ধনে গুঁড়া এক চা চামচ, গরম মশলা গুঁড়া আধা চা চামচ, কাসৌরি মেথি এক চা চামচ, কাজুবাদাম পরিমাণমতো, স্বাদমতো লবণ ও চিনি, ফ্রেশ ক্রিম ২ টেবিল চামচ।

প্রণালী: একটি পাত্রে বাটার গরম করে তাতে পেঁয়াজ-টমেটো কুচি, আদা-রসুন বাটা ও কাজুবাদাম দিয়ে একটু নেড়ে নিন। তারপর নামিয়ে ঠাণ্ডা করে ভালোভাবে পেস্ট বানিয়ে রাখুন। এবার একটি প্যানে বাটার দিয়ে গোটা গরম মশলা ফোঁড়ন দিন। মশলার পেস্টটা দিয়ে ভালো করে কষিয়ে নিন। এবার লবণ,চিনি, বাকি সব গুঁড়া মশলা দিয়ে ভালো করে কষাতে থাকুন। তেল না ছাড়া পর্যন্ত মশলা কষাতে হবে।

মশলা থেকে তেল বেরোলে একটু গরম পানি দিয়ে আরেকবার ভালো করে নেড়ে নিন। তারপর পরিমাণমতো সামান্য পানি দিন। গ্রেভি ফুটলে তাতে এক এক করে সিদ্ধ ডিম দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর ঢেকে মাঝারি আঁচে পাঁচ মিনিট রান্না করুন। ঢাকনা খুলে ওপরে ফ্রেশ ক্রিম, কাসৌরি মেথি ও বাটার দিয়ে ভালো করে মিশিয়ে নিন। ব্যস, তৈরি আপনার এগ বাটার মশালা। 

শেয়ার করুন

Advertising
allbanglanewspaper-link
নামাজের সময়সূচি :: Salah Time in Bangladesh
ফজর ৪:৩২ ভোর
যোহর ১১:৫৬ দুপুর
আছর ৪:১৭ বিকেল
মাগরিব ৬:০৩ সন্ধ্যা
ইশা ৭:১৬ রাত

ঢাকা, বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১

সর্বশেষ