AllBanglaNews24

প্রকাশিত: ১৩:৪৯, ১৫ সেপ্টেম্বর ২০২১

চালু থাকছে যেসব অনলাইন নিউজ পোর্টাল

চালু থাকছে যেসব অনলাইন নিউজ পোর্টাল

ফাইল ফটো

গুজব ছড়ানোর অভিযোগে ২০১৯ সালে ১০টি অনলাইন নিউজ পোর্টাল বন্ধ করে দেয়া হয়। ২০১৮ সালে বন্ধ করে দেয়া হয় ৫৮টি। পরে এগুলোর বেশ কিছু চালু করা হয়। এরও আগে ২০১৬ সালের আগস্টে একসঙ্গে বন্ধ করে দেয়া হয় ৩৫টি পোর্টাল।

অনিবন্ধিত সব নিউজ পোর্টাল বন্ধে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এ আদেশের পরিপ্রেক্ষিতে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধন ছাড়া অন্য সব পোর্টাল বন্ধ হয়ে যাওয়ার কথা।

সাত দিনের মধ্যে বিটিআরসির চেয়ারম্যান ও প্রেস কাউন্সিলের চেয়ারম্যানকে এ নির্দেশ বাস্তবায়ন করতে নির্দেশ দিয়েছে আদালত।

জানতে চাইলে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসির চেয়ারম্যান শ্যামসুন্দর সিকদার নিউজবাংলাকে বলেন, ‘অর্ডারটি (হাইকোর্টের আদেশ) দেখে তার পর কথা বলতে পারব।’

নানা অভিযোগে বিটিআরসি এর আগেও নানা সময় এক শরও বেশি অনলাইন নিউজ পোর্টাল বন্ধ করেছে।

গুজব ছড়ানোর অভিযোগে ২০১৯ সালে ১০টি অনলাইন নিউজ পোর্টাল বন্ধ করে দেয়া হয়। ২০১৮ সালে বন্ধ করে দেয়া হয় ৫৮টি। পরে এগুলোর বেশ কিছু আবার চালু করা হয়।

এরও আগে ২০১৬ সালের আগস্টে একসঙ্গে বন্ধ করে দেয়া হয় ৩৫টি পোর্টাল।

দেশে অনলাইন পোর্টাল কত

এ বিষয়ে কোনো সুনির্দিষ্ট পরিসংখ্যান নেই। তবে সংখ্যাটি কয়েক হাজার।

গণমাধ্যম চালু করতে হলে সরকারের পূর্বানুমতির প্রয়োজন হলেও ইন্টারনেটভিত্তিক গণমাধ্যম চালুর ক্ষেত্রে সরকারের কোনো বিধিনিষেধ কখনও ছিল না।

ফলে ইচ্ছামতো পোর্টাল খোলা হয়েছে। গুজব, বানোয়াট তথ্য, অশালীন আধেয়নির্ভর অসংখ্য পোর্টাল নানা সময়ে বিতর্কও তৈরি করেছে।

এই পরিস্থিতিতে সরকার ২০১৫ সাল থেকে অনলাইন সংবাদমাধ্যমকে নীতিমালার আওতায় আনার উদ্যোগ শুরু করে। আর নিবন্ধনের আওতায় আনার উদ্যোগ নেয়া হয় বর্তমান সরকারের আমলে।

নিবন্ধনের জন্য ছয় হাজারের বেশি আবেদন জমা পড়েছে। আবেদনের বাইরেও রয়েছে বহু পোর্টাল।

নিবন্ধন আছে যাদের

যেসব পোর্টাল নিবন্ধনের আবেদন করেছে, সেগুলোর মধ্যে দুই দফায় ৮৫টি অনলাইন পোর্টালকে নিবন্ধনের সুযোগ দিয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

২০২০ সালের ৩০ জুলাই প্রথম দফায় ৩৪টি অনলাইন নিউজ পোর্টালকে নিবন্ধনের অনুমতি দেয় সরকার।

মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, আরও নিবন্ধন দেয়ার প্রক্রিয়া চলছে।

নিবন্ধনের অনুমতি পাওয়া অনলাইনগুলোর মধ্যে আছে বাংলা ট্রিবিউন, সংবাদ প্রতিদিন টোয়েন্টিফোর ডটকম, টাইম বাংলা নিউজ ডটকম, বিডি টোয়েন্টিফোর লাইভ ডটকম, ইউনাইটেড নিউজ টোয়েন্টিফোর ডটকম, নিরাপদ নিউজ ডটকম, ইপি-বিডি ডটকম, দ্য মেইল বিডি ডটকম, ইউ সেভেনটি ওয়ান নিউজ ডটকম, কারেন্ট নিউজ ডটকম ডটবিডি, লেটেস্ট নিউজ বিডি ডটকম, সময়ের চিত্র ডটকম, বার্তা সেভেনটি ওয়ান ডটকম।

আরও আছে দ্য রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম, নিউজ জার্নাল টোয়েন্টিফোর ডটকম, আওয়ার নিউজ বিডি ডটকম, ওমেনআই টোয়েন্টিফোর ডটকম, গ্রিনওয়াচ বিডি ডটকম, সিনিউজ ভয়েসডটকম, এবিনিউজ টোয়েন্টিফোর ডটকম, আওয়ার নিউজটোয়েন্টিফোর ডটকম, বিডিলাইভ টোয়েন্টিফোর ডটকম, বাংলাদেশ টোয়েন্টিফোর অনলাইন ডটকম, উত্তরণ বার্তা ডটকম, জাগো বার্তা ডটকম, হট নিউজ টোয়েন্টিফোর বিডি ডটকম, শেয়ার নিউজ টোয়েন্টিফোর ডটকম, জাগোনিউজ ডটকম।

বার্তা বাজার ডটকম, রাইজিং বিডি ডটকম, ঢাকা ডিপ্লোমেট ডটকম, বিডি মর্নিং ডটকম, বিবার্তা টোয়েন্টিফোর ডটনেট এবং জুম বাংলা ডটকম।

তার প্রায় চার মাস পর, অর্থাৎ ২৯ নভেম্বর দ্বিতীয় দফায় ৫১টি অনলাইন পোর্টালকে নিবন্ধনের অনুমতি দেয় সরকার।

পোর্টালগুলো হলো নিউজবাংলা টোয়েন্টিফোর ডটকম, বাংলা ইনসাইডার ডটকম, বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকম, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম, নিউজনেক্সটবিডি ডটকম, সারাবাংলা ডটনেট, একুশে পত্রিকা ডটকম, আনন্দপত্র ডট ইনফো, ডেইলি বাংলাদেশ ডটকম, ঢাকা নিউজ টোয়েন্টিফোর ডটকম, পিপিবিডি ডট নিউজ, ঢাকা জার্নাল ডটকম, বার্তা টোয়েন্টিফোর ডটকম ও বিডি জার্নাল ডটকম।

তালিকায় আছে ভি নিউজ বিডিকম, বাংলাদেশ গ্লোবাল ডটকম, এবিনিউজ টোয়েন্টিফোর ডটকম, বাংলাদেশ বুলেটিন ডটকম, পানকৌড়ি নিউজ ডটকম, বাংলার খবর টোয়েন্টিফোর ডটকম, রেডটাইমস ডটকম ডটবিডি, ভাওয়াল নিউজ টোয়েন্টিফোর ডটকম ও নিউজ ফ্লাস টোয়েন্টিফোর বিডি ডটকম।

আরও আছে এনার্জিবাংলা ডটকম, নিউজটোয়েন্টিফোর বিডি ডটনেট, নিউজ জি টোয়েন্টি ফোর ডটকম, একুশে সংবাদ ডটকম, এশিয়ান মেইল টোয়েন্টিফোর ডটকম, লালসবুজের কথা ডটকম, হাওর বার্তা টোয়েন্টিফোর ডটকম, সুখবর ডটকম, মাগুরা প্রতিদিন ডটকম, বিডি সমাচার টোয়েন্টিফোর ডটকম, আমার হেলথ ডটকম, আই নিউজ ডটকম, জয় নিউজ বিডি ডটকম, দি ডেইলি ক্যাম্পাস ডটকম ও এমপি নিউজ ডটকম ডটবিডি।

আরও নিবন্ধন পেয়েছে সবুজ বাংলাদেশ ডটকম, ডেইলি লোকালয় ডটকম, ই বার্তা টু ফোর সেভেন ডটকম, ডিজিটাল খবর ডটকম, সিএনআই বিডি ডটনেট, নিউজ টু নারায়ণগঞ্জ ডটকম, শুভ প্রতিদিন ডটকম, চট্টগ্রাম নিউজ ডটকম, সময়ের কণ্ঠস্বর ডটকম, নিউজ গার্ডেন বিডি ডটকম, নিউ টার্ন টোয়েন্টিফোর ডটকম ও বাংলাফিফটি টু নিউজ ডটকম।

তার আগে ৯২টি দৈনিক পত্রিকার অনলাইন সংস্করণকে নিবন্ধন দেয় সরকার।

শেয়ার করুন

Advertising
allbanglanewspaper-link
নামাজের সময়সূচি :: Salah Time in Bangladesh
ফজর ৪:৩২ ভোর
যোহর ১১:৫৬ দুপুর
আছর ৪:১৭ বিকেল
মাগরিব ৬:০৩ সন্ধ্যা
ইশা ৭:১৬ রাত

ঢাকা, বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১

সর্বশেষ