AllBanglaNews24

প্রকাশিত: ১৮:০১, ৩১ ডিসেম্বর ২০২০
আপডেট: ০২:৩৫, ১ জানুয়ারি ২০২১

বিশ্ব ইজতেমা হবে কি-না জানা যাবে জানুয়ারির পর

বিশ্ব ইজতেমা হবে কি-না জানা যাবে জানুয়ারির পর

বিশ্ব ইজতেমা

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে নির্ধারিত তারিখে টঙ্গীর তুরাগ নদীর তীরে তাবলিগ জামাতের বিশ্ব ইজতেমা হচ্ছে না। এ বছর পরবর্তী সময়ে ইজতেমা হবে কি-না তা জানুয়ারি পর্যন্ত করোনা পরিস্থিতি দেখে সে বিষয়ে সিদ্ধান্ত নেবে সরকার।

সংশ্লিষ্ট সূত্র জানায়, করোনাভাইরাস পরিস্থিতি উন্নতি সাপেক্ষে তাবলিগের দুই গ্রুপ ফেব্রুয়ারির শেষ কিংবা মার্চের শুরুর দিকে বিশ্ব ইজতেমা করতে সরকারের কাছে প্রস্তাব দিয়েছে। ২০২১ সালে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব ৮, ৯ ও ১০ জানুয়ারি এবং দ্বিতীয় পর্ব ১৫, ১৬ ও ১৭ জানুয়ারি নির্ধারণ ছিল।

এ বিষয়ে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান দুলাল বলেন, জানুয়ারি পর্যন্ত আমরা করোনাভাইরাস পরিস্থিতি পর্যবেক্ষণ করব। অবস্থার উন্নতি হলে তখন হয়তো সবার সঙ্গে আলোচনা করে একটা তারিখ নির্ধারণ করব।

তিনি আরো বলেন, ইজতেমায় দুটি গ্রুপ রয়েছে। গ্রুপ থাকলেও আমরা তাদের ভাগ করে দেব। যেহেতু চলতি বছরে দুই ভাগে করেছি, তাই ২০২১ সালেও প্রয়োজনে দুই ভাগ করব। 

তিনি বলেন, গত বছর বাংলাদেশ থেকে হজে যাওয়া যায়নি। এবারো সম্ভাবনা নেই। কিন্তু প্রস্তুতি নিয়ে আছি। অন্তত ২০ থেকে ২৫ হাজার লোকের হজের কাগজ ঠিকঠাক করে রাখছি। ক্ষুদ্র আকারে হজ হলে আমরা ৫ হাজার লোক পাঠাতে পারব। আর আমরা সেই ব্যবস্থা করে রেখেছি।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, ফেব্রুয়ারির শেষে কিংবা মার্চের শুরুতে ইজতেমা করতে চান তাবলিগে মুরব্বিরা। তবে তা করোনাভাইরাস পরিস্থিতির ওপর নির্ভর করছে। আল্লাহ যদি পরিস্থিতি ভালো রাখেন, আমরা ইনশাআল্লাহ ইজতেমা করব। তবে বর্তমান পরিস্থিতিতে ইজতেমা করার কোনো সিদ্ধান্ত নেই।

শেয়ার করুন

Advertising
allbanglanewspaper-link

Fatal error: Uncaught Error: Call to undefined function curl_init() in /home/allbanglanews24/public_html/details.php:477 Stack trace: #0 {main} thrown in /home/allbanglanews24/public_html/details.php on line 477