AllBanglaNews24

প্রকাশিত: ১৩:২৯, ৯ ফেব্রুয়ারি ২০২১

বিশ্বজয়ের এক বছর আজ

বিশ্বজয়ের এক বছর আজ

ফলাফল বা সাফল্যের দিক থেকে এখনো বড় দলের কাতারে উঠতে পারেনি বাংলাদেশ। তবে ২০২০ সালের আজকের দিনটি কখনো ভুলতে পারবে না টাইগার সমর্থকরা। কারণ সবাইকে অবাক করে এদিন ভারতের দর্প চূর্ণ করে বিশ্বকাপ জিতেছিল লাল সবুজরা। বাংলাদেশ অ-১৯ দলের হাত ধরে আসে দেশের ক্রিকেটের প্রথম বৈশ্বিক শিরোপা। 

আইসিসি’র কোন ইভেন্টে এটাই বাংলাদেশের প্রথম শিরোপা। ফলে সাফল্যের মানদন্ডে এটা শুধু বাংলাদেশের ক্রিকেট ইতিহাসেই নয়, দেশের ক্রীড়াঙ্গনে সেরা অর্জন।

২০১৬ সালে ঘরের মাঠে আয়োজিত যুব বিশ্বকাপে সেমিফাইনাল থেকেই বিদায় নিয়েছিল বাংলাদেশ। হট ফেবারিট হয়েও সেবার দূর থেকেই অন্যদের জয়োৎসব দেখতে হয়েছিল স্বাগতিকদের। এই আসরে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে সেমিফাইনালে উঠতেই স্বপ্নটা ফের ডানা মেলতে শুরু করে। শেষ চারের লড়াইয়ে নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো ফাইনাল নিশ্চিত করার পর লক্ষ্য ছিল একটাই- শিরোপা।

তবে ফাইনাল জয় যে সহজ হবে না সেটা সবাই জানতো। কারণ যুব বিশ্বকাপ ফাইনালের প্রতিপক্ষ ভারতের সাফল্য আকাশছোঁয়া। এই প্রতিযোগিতার ৪ বারের চ্যাম্পিয়ন তারা। সেই ভারতকে হারিয়ে বাংলাদেশের পতাকা ওড়ানো তো কম গর্বের নয়। 

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের স্নায়ুক্ষয়ী ফাইনালে ছিল অন্যরকম উত্তেজনা। ম্যাচের পাল্লা বিভিন্ন সময় ঝুঁকেছিল বিভিন্ন দিকে। শেষপর্যন্ত বৃষ্টি আইনে ভারতকে ৩ উইকেটে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা জয় করে বাংলাদেশ। আকবর আলীর নেতৃত্বে ও পারভেজ হোসেন ইমন, তানজীদ হাসান তামিম, রকিবুল হাসান,  শরিফুল ইসলামদের নৈপুণ্যে দক্ষিণ আফ্রিকায় ওড়ে বাংলাদেশের পতাকা। 

দেশের ক্রীড়া ইতিহাসের সেরা এই অর্জন এখন লক্ষ্য আরো বড় করে দিয়েছে। ছোটদের পর এবার বড়দেরও উদ্দেশ্য বিশ্বকাপ জেতা। ক্রিকেটাররা সেই লক্ষ্য কতটা পূরণ করতে পারবেন তা সময়ই বলে দেবে। তবে আজকের দিনটি ক্রিএক্ত ইতিহাসে অমর হয়েই থাকবে। 
 

শেয়ার করুন

Advertising
Add
allbanglanewspaper-link

সর্বশেষ